ওজন বাড়বে কিভাবে? – 8 টি সহজ উপায়ে ওজন বাড়িয়ে নিন

5/5 - (1 vote)

ওজন বাড়বে কিভাবে : আপনি কি ওজন বাড়াতে এবং আপনার কাঙ্ক্ষিত শরীরের আকার অর্জনের জন্য লড়াই করছেন? যদিও অনেক লোক ওজন কমানোর দিকে মনোনিবেশ করে, এমনও আছে যারা ওজন বাড়াতে লড়াই করে।

আপনি পেশী তৈরি করতে চান বা শুধু কিছু স্বাস্থ্যকর ওজন অর্জন করতে চান, আপনার লক্ষ্য অর্জনের জন্য আপনি বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। এই নিবন্ধে, আমরা কীভাবে ওজন বাড়ানো যায় তার কিছু কার্যকরী কৌশল অন্বেষণ করব।

ওজন বাড়বে কিভাবে?

ওজন বাড়বে কিভাবে

ওজন বাড়তে চাইলে, কিছু পরামর্শ মেনে চলা দরকার হবে। একটি সুস্থ ওজন বাড়ানোর জন্য একটি সম্মত পরিমাণ খাবার ও ব্যায়াম সাধারণত প্রয়োজন। আপনি যদি ওজন বাড়তে চান তবে নিম্নলিখিত কিছু পদক্ষেপ মেনে চলতে পারেনঃ

1. আপনি বার্ন করার চেয়ে বেশি ক্যালোরি খান

ওজন বাড়ানোর সবচেয়ে মৌলিক নীতি হল আপনার পোড়ার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করা। এর মানে হল যে আপনার শরীরে দিনে যত বেশি ক্যালোরি পোড়া হয় তার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করতে হবে, যা ক্যালোরি উদ্বৃত্ত নামেও পরিচিত। এক পাউন্ড শরীরের ওজন প্রায় 3,500 ক্যালোরির সমান, তাই এক সপ্তাহে এক পাউন্ড বাড়ানোর জন্য আপনাকে প্রতিদিন অতিরিক্ত 500 ক্যালোরি গ্রহণ করতে হবে।

2. পুষ্টিসমৃদ্ধ খাবার খান

ওজন বাড়ানোর চেষ্টা করার সময়, আপনার শরীরকে পেশী তৈরি করতে এবং ওজন বাড়ানোর জন্য প্রয়োজনীয় শক্তি এবং পুষ্টি সরবরাহ করবে এমন পুষ্টি-ঘন খাবার খাওয়ার দিকে মনোনিবেশ করা অপরিহার্য। পুষ্টি-ঘন খাবারের মধ্যে রয়েছে গোটা শস্য, চর্বিহীন প্রোটিনের উৎস, স্বাস্থ্যকর চর্বি, ফলমূল এবং শাকসবজি।

3. ঘন ঘন খান

সারা দিন ঘন ঘন খাওয়া আপনার ক্যালোরি গ্রহণ বাড়াতে এবং ওজন বৃদ্ধিতে সহায়তা করতে পারে। দিনে তিনটি বড় খাবার খাওয়ার পরিবর্তে, সারাদিনে ছড়িয়ে থাকা ছয়টি ছোট খাবার খাওয়ার চেষ্টা করুন।

4. আপনার প্রোটিন গ্রহণ বৃদ্ধি

পেশী ভর তৈরি এবং ওজন বৃদ্ধি প্রচারের জন্য প্রোটিন অপরিহার্য। প্রতিদিন প্রতি কিলোগ্রাম শরীরের ওজনে কমপক্ষে 1.5 গ্রাম প্রোটিন খাওয়ার লক্ষ্য রাখুন। প্রোটিনের ভালো উৎসের মধ্যে রয়েছে চর্বিহীন মাংস, ডিম, দুগ্ধজাত দ্রব্য, লেবু এবং বাদাম।

5. ভারোত্তোলন

রেজিস্ট্যান্স ট্রেনিং হল পেশী ভর তৈরি এবং ওজন বৃদ্ধির জন্য একটি কার্যকর উপায়। যখন আপনি ওজন তোলেন, তখন আপনি আপনার পেশীগুলিতে ছোট অশ্রু তৈরি করেন, যা তারপর মেরামত করে এবং শক্তিশালী হয়, ফলে পেশী ভর বৃদ্ধি পায়। সপ্তাহে অন্তত তিনবার ওজন তোলার লক্ষ্য রাখুন, একাধিক পেশী গোষ্ঠীতে কাজ করে এমন যৌগিক ব্যায়ামের উপর ফোকাস করুন।

6. পর্যাপ্ত বিশ্রাম নিন

পেশী বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির জন্য বিশ্রাম এবং পুনরুদ্ধার অপরিহার্য। নিশ্চিত করুন যে আপনি প্রতি রাতে পর্যাপ্ত ঘুম পাচ্ছেন, সেইসাথে আপনার পেশীগুলি পুনরুদ্ধার করার জন্য ওয়ার্কআউটের মধ্যে বিশ্রাম দিনগুলি নিচ্ছেন।

7. পরিপূরক বিবেচনা করুন

প্রোটিন পাউডার, ক্রিয়েটাইন এবং ওজন বৃদ্ধি সহ ওজন বৃদ্ধি এবং পেশী বৃদ্ধিতে সহায়তা করতে পারে এমন বেশ কয়েকটি সম্পূরক রয়েছে। যাইহোক, কোনো পরিপূরক গ্রহণ করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

8. জলয়োজিত থাকার

হাইড্রেটেড থাকা সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং ওজন বৃদ্ধিতে সহায়তা করতে পারে। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন এবং ব্যায়ামের সময় হারিয়ে যাওয়া তরলগুলি পূরণ করতে সাহায্য করার জন্য স্পোর্টস ড্রিংকের মতো ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ পানীয় যোগ করার কথা বিবেচনা করুন।

উপসংহার

ওজন বাড়ানোর জন্য আপনার পোড়ার চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ, পুষ্টি-ঘন খাবার খাওয়া, ঘন ঘন খাওয়া, আপনার প্রোটিন গ্রহণ বৃদ্ধি, ওজন উত্তোলন, পর্যাপ্ত বিশ্রাম, পরিপূরক বিবেচনা করা এবং হাইড্রেটেড থাকার সমন্বয় প্রয়োজন। এই কৌশলগুলি অনুসরণ করে, আপনি ওজন বাড়ানো এবং একটি শক্তিশালী, স্বাস্থ্যকর শরীর গঠনের লক্ষ্য অর্জন করতে পারেন।

আশা করি ওজন বাড়বে কিভাবে এই নিবন্ধটি আপনার পছন্দ হয়েছে, যদি আপনি এই তথ্যগুলি পছন্দ করেন তবে আপনার বন্ধুদের সাথেও শেয়ার করুন।

Leave a Comment